Request A Demo

সেলস
nazmul
April 3, 2022

জেনে নিন আপনার সেলস টিম টার্গেট ম্যানেজমেন্ট ও মনিটরিং এর সেরা কিছু টিপস

একজন সেলস ম্যানেজার তার সেলস টিমের মাসিক, সাপ্তাহিক অথবা বাৎসরিক, যেকোনো ধরণের টার্গেট তৈরি করার সময় অন্যতম বড় যে ভুলটি করতে পারেন তা হল শুধুমাত্র টার্গেট নাম্বারের উপর মনোনিবেশ করা। অবশ্যই, আপনি আরও বেশি বিক্রয় চান এবং আরও সাফল্য পেতে চান, কিন্তু কীভাবে একটি বাস্তবসম্মত লক্ষ্যে পৌঁছাতে হয় তার স্পষ্ট বিবরণ ছাড়া, আপনার সেলস টিম আপনি সেলস টার্গেট এ  যে সাফল্য অর্জন করতে চান তা অর্জনে বাধাগ্রস্থ হতে পারে।

এছাড়াও, আপনার সেলস টিমের চলমান পারফরমেন্স নিয়মিত পর্যবেক্ষণ এবং ট্র্যাক করা খুবই দরকারী যা প্রকারান্তরে আপনার সেলস চ্যানেলকে সহজভাবে পরিচালনা করতে সহায়তা করবে। সেলস পারফরমেন্স সঠিক ভাবে পর্যবেক্ষণ করার ক্ষেত্রে প্রথম ধাপ হল যেকোনো অবস্থাতে আপনার সেলস টিমের কাজের একটি সামষ্টিক, সহজ, এবং স্পষ্ট ভিসিবিলিটি পাওয়া।

যাইহোক, একটি কাঠামোগত পারফরম্যান্স মনিটরিং স্ট্রাটেজি তৈরি করতে, আপনাকে প্রযুক্তির সহায়তা অবশ্যই নিতে হবে যাতে করে খুব সহজেই আপনি আপনার সেলস চ্যানেলকে হাতের মুঠোয় নিয়ে আসতে পারেন

এই লিখাটিতে, আপনি কীভাবে আপনার সেলস টিমের জন্য স্মার্ট সেলস টার্গেট নির্ধারণ করতে পারবেন এবং কীভাবে সেগুলিকে সঠিকভাবে নিরীক্ষণ ও মনিটরিং করতে পারবেন তা বিস্তারিত আলোকপাত করা হলো।

কিভাবে আপনার সেলস টিমের জন্য স্মার্ট সেলস টার্গেট সেট করবেন

কিভাবে আপনার সেলস টিমের জন্য স্মার্ট সেলস টার্গেট সেট করবেন 

আপনাকে এমন একটি সেলস টার্গেট তৈরি করতে হবে, যা আপনার সেলস টিমকে অনুপ্রাণিত করে উক্ত টার্গেট সাফল্যের সাথে অর্জন করে আপনার ব্যবসাকে সামনে এগিয়ে যেতে এবং ব্যবসাকে আরো গতিশীল করতে সাহায্য করবে। এর মাধ্যমে আপনার প্রতিষ্ঠানের কর্মীদের পাশাপাশি বিনিয়োগকারী এবং সহ-প্রতিষ্ঠাতারাও  সন্তুষ্ট  থাকবেন। ব্যাপারটা তো বেশ ভালোই শোনাচ্ছে, তাই না? 

চলুন দেখে নেওয়া যাক এমন কিছু পদক্ষেপ যার ফলে আপনি আজকে এমন একটি সেলস টার্গেট নির্ধারণ করতে পারেন যা আপনার ব্যবসার প্রসার ঘটাতে সক্ষম!                                                                      

টার্গেট সেট করতে তথ্যের উপর নির্ভর করুন

আপনার সেলস টার্গেট এর উপর দৃষ্টিপাত করা যাক,পাশাপাশি আপনার প্রতিষ্ঠানের বিক্রয়ের হিস্টরিকাল গ্রোথ রেট এবং সেরা রিপ্রেসেন্টেটিভদের পূর্ববর্তী পারফর্মেন্স গুলো দেখুন। এছাড়াও, সহজ করার জন্য টার্গেটগুলিকে আরও পরিচালনাযোগ্য ছোট টুকরোতে বিভক্ত করুন।

আপনার প্রতিষ্ঠানের বার্ষিক আয় লক্ষ্যমাত্রা অর্জনের পিছনে স্ট্রেটেজিক নিয়মে  কাজ করা আপনাকে প্রত্যাশিত ফলাফল অর্জনের জন্য প্রয়োজনীয় ক্রিয়াকলাপগুলির একটি বাস্তবসম্মত ধারণা দেয়। এবংপাশাপাশি আপনাকে যা সম্ভব এবং অর্জনযোগ্য তা চয়ন করতে সুযোগ দেয়। আসুন একটি বিক্রয় টার্গেট-সেটিং উদাহরণ সহ কিছু সংক্ষিপ্ত গণিত করি।

সেলস

উদাহরণ  স্বরূপ আপনি যদি ডাইরেক্ট সেলস অথবা ডিস্ট্রিবিউশন সেলস চ্যানেল ম্যানেজ করে থাকুন তাহলে উভয়ক্ষেত্রেই আপনিন টার্গেটকে ম্যানেজ করাকে ছোট ছোট ভাগে বিভক্ত করতে পারেন। একটি নির্ধারিত সেলস টিমের সদস্যের পূর্ববর্তী পারফরমেন্স দেখুন এবং একটি ডিল সম্পন্ন করার জন্য তাদের সাধারণত কতগুলি কল, ইমেল বা সেলস অ্যাপয়েন্টমেন্টের প্রয়োজন হয় তা বের করুন।

আপনি যদি তাদের এই বছরে ৪0টি ডিল সম্পন্ন করতে চান তবে তাদের অবশ্যই ৪০০টি কল করতে হবে। এটিকে ছোট টার্গেটে ভাগ করলে প্রতি মাসে গড়ে ৩৪টি কল বা প্রতি সপ্তাহে ৯টি কল হয়। আপনার বার্ষিক টার্গেটকে ছোট মাসিক বা সাপ্তাহিক টুকরো টুকরো করে ফেলা আপনার সেলস টিমকে তাদের লক্ষ্যের দিকে সরাসরি কাজ করার জন্য অধিক আগ্রহী করে তুলবে।

শুরু থেকে আপনার সেলস টিম টার্গেট প্রস্তুত করুন 

আপনার সেলস টিমের জন্য সেলস টার্গেট স্থাপন করার ক্ষেত্রে, আপনাকে প্রথমে বুঝতে হবে কিভাবে আপনি ও আপনার টিম সেই টার্গেট অর্জন করতে পারবেন। একটি স্পষ্ট স্ট্রাটেজি ছাড়া সেলস টিমকে যদি কোনো টার্গেট প্রদান করা হয় তাহলে সেই টার্গেট অর্জন করার ক্ষেত্রেও নানাবিধ বাধা সৃষ্টি হতে পারে টার্গেট অর্জনের জন্য আপনার টিমকে নিয়মিত পর্যবেক্ষণ করা অপরিহার্য হলেও, আপনাকে অবশ্যই বাস্তবসম্মত এবং কৌশলী হয়েই তাঁদেরকে পরিচালনা করতে হবে।

সেলস টিম টার্গেট

কর্তৃপক্ষকে অবশ্যই ব্যবসার বিকাশ এবং আপনার টিম নিয়ন্ত্রণের ক্ষেত্রে সঠিক ভারসাম্য বজায় রাখতে হবে। যখন এমন কোনো টার্গেট প্রদান করা হবে যা অর্জন করা সম্ভব নয়, তখন অচিরেই সেলস টিমের উৎসাহে ভাটা পড়তে পারে যা আপনার ব্যবসার জন্য হুমকি স্বরূপ।

আপনার সেলস টিমকে প্রস্তুত করুন 

যখন আপনি আপনার সেলস টিম এবং সেলস রেপদের জন্য টার্গেট নির্ধারণ করেন তখন শুধুমাত্র লাভকেই একমাত্র প্রাধান্য দেবেন না। টার্গেট নির্ধারণের বিষয়ে এমনভাবে চিন্তা করুন যাতে উক্ত টার্গেট এচিভ করার ক্ষেত্রে সেলস টিমকে অতীব মাত্রায় বেগ পেতে না হয়। আপনার টিমের সাথে তাদের স্থিতিশীলতা, শক্তি, দুর্বলতা এবং তারা যে জায়গাগুলি উন্নত করতে চাইছেন সে সম্পর্কে কথা বলুন।

সেলস টিমকে প্রস্তুত করুন

একজন সেলস রিপ্রেসেন্টেটিভের নিয়মিত সাপ্তাহিক, মাসিক সকল কাজের রিভিউ নেয়া পাশাপাশি কাজের নানাবিধ সমস্যা নিয়ে আলোচনার মাধ্যমে খুব সহজেই প্রোডাক্ট পারফরমেন্স বৃদ্ধি ও কনফিডেন্স বৃদ্ধির মতো নানাবিধ উন্নয়ন করা সম্ভব।

আপনার টিমকে গাইড করার জন্য সময় আলাদা করুন এবং এমনভাবে টার্গেট সেট করুন যাতে নির্ধারিত সেলস টার্গেট অর্জনের ক্ষেত্রে তাদের ব্যক্তিগত জীবনে কোনো প্রভাব না পরে। আপনার টিমকে নিজেদের বিকাশ করতে এবং পেশাগতভাবে বেড়ে উঠতে অনুপ্রাণিত করুন যার ফলে দীর্ঘমেয়াদে আরও শক্তিশালী কর্মক্ষমতা এবং আরও টার্গেট অর্জন করতে পারে।

আপনার সেলস টিমকে মোটিভেট এবং পুরস্কৃত করুন

আপনি কি মনে করেন যে আপনার বিজনেস কালচার এবং বোনাসগুলি আপনার কর্মীদের সন্তুষ্ট করার জন্য যথেষ্ট? তাহলে আপনি ভুল ভাবছেন, আপনার সেলস টিমের টার্গেট এচিভ করার পিছনের অক্লান্ত পরিশ্রমের সঠিক মর্যাদা এবং মূল্যায়ন প্রদর্শন করতে হবে। তাদের নির্ধারিত বেতন স্কেলের কিছু অতিরিক্ত অংশ প্রদান করলে, নতুন ক্লায়েন্টের সংখ্যা যা তারা সাইন ইন করেছে এবং করবে সেই সংখ্যাগুলিতে তাদের চোখ দৃঢ়ভাবে আটকে রাখতে সাহায্য করবে।

এটি একটি প্রতিষ্ঠান-ব্যাপী সেলস স্ট্রাটেজির ভিত্তি যা আপনাকে দীর্ঘমেয়াদী উন্নয়নের জন্য সাহায্য করবে। 

সেলস

এটিকে কম্পনসেশন সহ প্রতিযোগিতার সাথে যুক্ত করুন — যাতে সবাই বুঝতে পারে যে সেরা এমপ্লয়ী তালিকার  শীর্ষে পৌঁছানোর পুরস্কারটি কী—এবং আপনি এমন একটি সেলস টিমের কালচার তৈরী করুন যেটি কেবল একে অপরের প্রশংসাই করে না, যৌথভাবে পারফর্ম করাও উপভোগ করে।  

  • শুরু থেকে কমিশন স্ট্রাকচার গঠন

আপনার সেলস কর্মীদের জানান যে আপনি একটি বেস স্যালারি প্রদান করবেন এবং আপনি ডেভেলপমেন্ট এবং লার্নিং এর সাথে সাথে একসাথে একটি কমিশন কাঠামো স্ট্রাকচার গঠন করবেন। সেলফ লার্নিং এর ফলে আপনি অতি অল্পসময়ে  অধিক কর্মক্ষম কর্মী তৈরী করতে পারবেন। মনে রাখবেন একমাত্র সঠিক মাত্রায় দক্ষ কর্মী দ্বারাই একটি সেলস চ্যানেল লাভজনকভাবে টিকিয়ে রাখা সম্ভব। 

sokrio DMS

  • রিটেনশন বোনাস কার্যকর করুন

আজকের ব্যবসায়ী জগতে একটি লিড এর সাথে সংযুক্ত হওয়ার ক্ষেত্রে আপনি একজন ক্লায়েন্টের কাছ থেকে কত বড় চুক্তি পেতে পারেন তা নির্ভর করে লিড অনবোর্ডিং প্রসেসটি কতটা সহজ, ভালো ও উন্নত ছিল। ক্লায়েন্ট অনবৰ্ডিং বোনাস ব্যবস্থা আপনার সেলস টিমকে কাষ্টমেরকে সাইন করার থেকেও কাস্টমারের সম্পূর্ণ লাইফসাইকেলকে ম্যানেজ করতে উৎসাহিত করে থাকে। 

যখন একটি লিড অনবোর্ডিং টাইম ৬- বা ১২-মাস বার্ষিকীতে আঘাত করে তখন বেস পুরস্কার বা বোনাস বন্ধ করুন। এর ফলে সেলস রেপ অল্প সময়ের মধ্যেই তার নির্দিষ্ট লিডকে সেলস এ পরিণত করতে সর্বাধিক চেষ্টা চালাবেন। এই সেলস পেটার্ন  শুধুমাত্র নতুন গ্রাহকদের সাইন ইন করবেনা, পাশাপাশি কীভাবে সেলস টিমকে আরো দ্রুত কাস্টমার সাইন ইন এ এনগেজ রাখা যায় তাও নির্ধারণ করবে। মনে রাখবেন একটি স্টার্টআপ ব্যবসায়, গ্রাহক সন্তুষ্টি প্রতিষ্টানের প্রত্যেকের দায়িত্ব।

সেলস

সুস্পষ্ট এবং সুবিন্যস্ত লক্ষ্যমাত্রা না থাকলে, আপনার দল আত্মবিশ্বাস এবং ওয়ার্কিং স্পিড হারাতে পারে। যা আপনার সেলস টিমের পারফরমেন্স এবং ব্যবসায়ের আয়ের উপর একটি বিশাল প্রভাব বিস্তার করবে। একটি সুস্পষ্ট টার্গেট এবং লক্ষ্য স্থাপনের মাধ্যমে, আপনি আপনার এবং আপনার সেলস টিমের জন্য এমন কিছু লক্ষ স্থাপন করুন যাতে আপনার সেলস টিম সেই লক্ষে পৌঁছতে পারে।

যখন একজন কর্মী তার নির্ধারিত টার্গেট নির্ধারিত সময়ে এচিভ করতে সক্ষম হয় তখন তার আত্মবিশ্বাস ও কাজের প্রোডাক্টিভিটি উভয় বৃদ্ধি পেতে থাকে। এইধরণের মনোভাব এবং ব্যবস্থা আপনার এমপ্লয়ীদের মাঝে কোম্পানির প্রতি লয়াল্টি বৃদ্ধি করবে। যার ফলে আপনার সেলস চ্যানেল খুবি দ্রুত বৃদ্ধি পাবে। 

Writen By

nazmul

Nazmul is a technology enthusiastic person who loves to write creative content. In his free time, he loves to watch movies and sports. He has a keen interest in traveling all around the world.

Get A Comments

Request For Demo

Start Your Journey to Better Business
With Sokrio