সক্রিয় ডিস্ট্রিবিউশন ম্যানেজমেন্ট সিস্টেম (ডিএমএস) আপনার ব্যবসাকে উন্নত করতে কী সরবরাহ করবে?
Sokrio DMS

সক্রিয় ডিস্ট্রিবিউশন ম্যানেজমেন্ট সিস্টেম (ডিএমএস) ব্যবহার করে আপনার ব্যবসাকে করে তুলুন আরো লাভজনক

বর্তমানে সেলস ডিস্ট্রিবিউশন চ্যানেল পরিচালনা করা খুবই ধৈর্যের এবং কষ্টসাধ্য একটি কাজ। আপনার সেলস চ্যানেল সামলাতে ক্রমাগত আপনাকে হিমশিম খেতে হয়। পড়তে হয় নানাবিধ জটিলতায়, ভুগতে হয় অনিশ্চিয়তায়। সেলস চ্যানেল পরিচালনা করা বা সামলানোর অর্থ আপনাকে আপনার সম্পূর্ণ সাপ্লাই চ্যানেল এবং লজিস্টিক, গুদাম/ওয়্যারহাউস, ইনভেন্টরি, এমপ্লয়ী ট্র্যাকিং, অর্ডার ম্যানেজমেন্ট (সেলস এবং ক্রয়ের অর্ডার) এবং আরও নানাবিধ কার্যকলাপ  পরিচালনা ও নিয়ন্ত্রণ করতে হবে।

এতকিছু এক সাথে নিজ হাতে নিয়ন্ত্রণ করা? বেশি কঠিন কাজ মনে হচ্ছে?? 

এখন, আমি যদি বলি যে, আপনি কেবলমাত্র একটি সমাধান দিয়ে আপনার সমস্ত ডিস্ট্রিবিউশন সেলস চ্যানেলকে পরিচালনা ও নিয়ন্ত্রণ করতে পারবেন খুব সহজেই? বিশ্বাস করতে প্রথমে কষ্ট হলেও, কিন্তু ব্যাপারটা আসলেই খুব সহজ! 

এটি এমন একটি সমাধান যা শুধুমাত্র আপনার পুরো সেলস চ্যানেলকে বৃদ্ধি ও পরিচালনা করতে সহায়তা করে না, পাশাপাশি আপনার সেলস টিমের অ্যাকাউন্টেবিলিটি  বৃদ্ধি, কাগজের ব্যয় থেকে মুক্তি, সেলস রিপোর্টিং এবং পণ্য ডেলিভারি টাইম হ্রাস সহ বিভিন্নভাবে আপনাকে সহায়তা করে আপনার ব্যবসাকে আরো লাভজনক করবে। 

সক্রিয় ডিস্ট্রিবিউশন ম্যানেজমেন্ট সিস্টেম (সক্রিয় ডি এম এস) হচ্ছে সেই সমাধান যা প্রতিষ্ঠানের সম্পূর্ণ সেলস চ্যানেল নিয়ে আসবে আপনার হাতের মুঠোয়। এটি একটি মোবাইল এবং ওয়েব-ভিত্তিক অ্যাপ্লিকেশন যা আপনার রিটেইল সেলস চ্যানেল সম্পর্কিত কাজে দক্ষতা আনতে সহায়তা করবে।

সক্রিয় ডিএমএস (সক্রিয় ডিস্ট্রিবিউশন ম্যানেজমেন্ট সিস্টেম) শুধুমাত্র আপনার সেলস চ্যানেল সম্পর্কিত কাজগুলোই পরিচালনা করে না, বরং পাশাপাশি ব্যাবসায়ের  প্রচারমূলক কাজগুলোতেও বিভিন্নভাবে আপনার নিয়ন্ত্রণ বৃদ্ধিতে সহায়তা করে। এই সফটওয়্যারটি আপনার প্রতিষ্ঠানের পুরো ইনভেন্টরি ম্যানেজমেন্টকে সহজতর করে, এবং কর্মচারীদের পারফরম্যান্স ট্র্যাকিং করে সেলস চ্যানেলের উৎপাদনশীলতা বৃদ্ধি করে। সক্রিয় ডিএমএস মাঠপর্যায়ের সকল তথ্য যথাসময়ে প্রদান করে, সেলস প্রসেসকে সহজতর করে তোলে, এবং রিয়েল-টাইম রিপোর্ট সরবরাহ করার পাশাপাশি নানাবিধ সুবিধা প্রদান করে।

সক্রিয় ডি এম এসের ব্যবহারে প্রতি ১০০ জনের সেলস টীমে  আপনি ২৬  জন সেলস প্রতিনিধিদের পুরো বছরের বেতনের সমপরিমাণ টাকার সাশ্রয় করতে সক্ষম হবেন।

সক্রিয় ডিস্ট্রিবিউশন ম্যানেজমেন্ট সিস্টেম

সক্রিয় ডিস্ট্রিবিউশন ম্যানেজমেন্ট সিস্টেম (ডিএমএস) আপনার ব্যবসাকে আরো লাভজনক করতে কিভাবে সহায়তা করবে?

সক্রিয় ডিস্ট্রিবিউশন ম্যানেজমেন্ট সিস্টেম এমন একটি প্ল্যাটফর্ম যা পণ্যের প্রস্তুতকারক থেকে পণ্য ডিস্ট্রিবিউটর এবং ডিস্ট্রিবিউটর থেকে খুচরা বিক্রেতা পর্যন্ত পণ্যের সম্পূর্ণ মুভমেন্ট মনিটর করে থাকে। পাশাপাশি সক্রিয় ডিএমএস সফ্টওয়্যার আপনার সেলস চ্যানেলে ৩৩% দক্ষতা এনে দেবে। অর্ডার গ্রহণের সময় ৭০% হ্রাস করতে সহায়তা করবে। মাঠে পর্যায়ের কর্মীদের মোবাইল যোগাযোগের ব্যয়ে ৮০ শতাংশ পর্যন্ত হ্রাস করে। আপনার সেলস রিপোর্ট তৈরি করতে সক্রিয় ডিএমএস ২৪ ঘন্টা পর্যন্ত সময় সাশ্রয় করবে।

চলুন তাহলে জানা যাক ব্যাবসায়ে লাভ ও দক্ষতা বৃদ্ধি করার লক্ষ্যে সক্রিয় ডিস্ট্রিবিউশন ম্যানেজমেন্ট সিস্টেম আপনার প্রতিষ্ঠানে কি কি সুবিধা বৃদ্ধি করতে  এবং কি কি সমস্যা হ্রাস করতে সক্ষম।

সক্রিয় ডি এম এস দ্বারা আপনি কি কি করতে পারবেন

সক্রিয় ডিস্ট্রিবিউশন ম্যানেজমেন্ট সিস্টেম আপনার ব্যাবসায়ের আয়কে উল্লেখযোগ্যভাবে বাড়াতে সহায়তা করবে। এই সিস্টেমটি আপনার সেলস বিতরণ চ্যানেল থেকে অবিরাম নগদ প্রবাহ বা ক্যাশ-ফ্লো  নিশ্চিত করবে। সক্রিয় ডিস্ট্রিবিউশন ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবসায়ের উৎপাদনশীলতা এবং কাজের দক্ষতা সুনিশ্চিত করে। আরো বিস্তারিত বলতে গেলে, নিম্নলিখিত কাজগুলো করে থাকে… 

  • অর্ডার এবং পেমেন্ট কালেকশন: সক্রিয়ের মাধ্যমে আপনার সেলস রেপ অতি অল্প সময়ে অর্ডার কালেকশন করে এবং তা রিয়্যাল টাইমে আপনার এবং ডিস্ট্রিবিউটরদের কাছে রিপোর্ট হয়। একই ভাবে পেমেন্ট কালেকশনের নোটিফিকেশনও যথাযথ কর্তৃপক্ষের কাছে পৌঁছে যায় সাথে সাথে। আপনার সেলস রেপ এর তাঁর অর্ডার কালেকশনের সময় কমিয়ে এনে আগের চাইতে বেশি দোকান ভিজিট করতে পারে, যা আপনার ব্যবসা সম্প্রসারণে সরাসরি ভূমিকা রাখে।
  • দোকান ভিত্তিক আলাদা তথ্যঃ এই ফিচারটি সক্রিয় ডিএমএস এর অন্যতম দুর্দান্ত একটি ফিচার। সহজেই ব্যবহারযোগ্য এই বৈশিষ্ট্যটি মাইক্রো-লেভেলের খুচরা দোকান ভিত্তিক টার্গেট দেয়া এবং বকেয়া সনাক্ত করতেও সহায়তা করে। 
  • নির্ভুল পণ্য সঠিক সময়ে ডেলিভারি: যেকোন ব্যবসা প্রতিষ্ঠানেরই নিজ নিজ ডেলিভারি প্রক্রিয়া সম্পর্কে আরও সচেতন হওয়া প্রয়োজন কারণ এটি গ্রাহকের সন্তুষ্টি ও কাস্টমারকে আপনার প্রতিষ্ঠানের প্রতি ভরসা জোগাতে সহায়তা করে। গ্রাহকের সন্তোষজনক বা চাহিদা মোতাবেক ডেলিভারি প্রক্রিয়া নিশ্চিত করা সাধারণত তিনটি বিষয়ের উপর নির্ভর করে।
  1. কাস্টমারকে সঠিক পণ্য ডেলিভারি করা।
  2. সঠিক জায়গায় পণ্য ডেলিভারি করা।
  3. সঠিক সময়ে পণ্য ডেলিভারি করা।
পণ্য যথাসময়ে ডেলিভারি

সক্রিয় ডিএমএস ডিস্ট্রিবিউটর এবং রিটেইলারের কাছে সঠিক পণ্য যথাসময়ে ডেলিভারি নিশ্চিত করতে আপনাকে সহায়তা করে। একটি ব্যবসা তার পণ্যের ডেলিভারি টাইম ২৪ ঘন্টা পর্যন্ত কমিয়ে আন্তে সক্ষম শুধুমাত্র সক্রিয় ব্যবহারের মাধ্যমে।

  • ডিস্ট্রিবিউটর ও রিটেইলারের চাহিদা বিশ্লেষণ বা ডিমান্ড এনালাইসিস: সক্রিয় ডিস্ট্রিবিউশন ম্যানেজমেন্ট সিস্টেম আপনাকে ক্লায়েন্টের চাহিদার সম্পূর্ণ বিশ্লেষণ তৈরি করতে সহায়তা করবে; যা অবশেষে আপনাকে সঠিক সময়ে সঠিক পণ্য পৌঁছে দিয়ে ব্যবসায়ের লাভ বৃদ্ধিতে সহায়তা করবে। পাশাপাশি এই সিস্টেম থেকে পাওয়া তথ্য আপনাকে মার্কেট এনালিসিস করতে আপনাকে সাহায্য করবে।
  • ক্রসসেলিং আপসেলিংয়ের সুযোগ বৃদ্ধি: সক্রিয় ডিএমএস আপনার ব্যবসায়ের বিদ্যমান সেলস চ্যানেল পয়েন্টগুলিতে ক্রস-সেলিং এবং আপ-সেলিং এর সুযোগ প্রদান করে। সক্রিয় ডিএমএস প্ল্যাটফর্ম আপনাকে আপনার বিদ্যমান ক্লায়েন্ট এবং গ্রাহকদের অর্ডারের রেকর্ড সরবরাহ করতে সক্ষম, এতে করে কোন পণ্যটি কার কাছে ক্রস-সেলিং করতে হবে সে সম্পর্কে এনালাইসিস এর মাধ্যমে আপনি সিদ্ধান্ত নিতে পারেন খুব সহজেই।
  • নতুন চ্যানেল পয়েন্ট তৈরী: আপনি যখন কোনও ব্যবসা পরিচালনা করেন আপনি সর্বদা ব্যবসাকে বৃদ্ধি করার জন্য কাজ করে চলেন। সক্রিয় ডিস্ট্রিবিউশন ম্যানেজমেন্ট সিস্টেম  (ডিএমএস) আপনার জন্য ঠিক একই কাজ করে থাকে। সক্রিয় ডিএমএস নতুন চ্যানেল পয়েন্ট তৈরি করে আপনার ব্যবসায়কে উল্লেখযোগ্যভাবে বাড়াতে সহায়তা করে। সক্রিয় ডিএমএস ব্যবহারের পরে, আপনি সেলস টিমের সদস্যদেরকে দিয়ে নতুন নতুন রিটেইল পয়েন্ট তৈরিতে ফোকাস করতে পারবেন। যা আপনার ব্যবসা বৃদ্ধিতে বিশেষভাবে প্রভাব ফেলবে। 
Create new channel point-min
  • সেলস টিমের অ্যাকাউন্টেবিলিটি বৃদ্ধি: আপনি যখন সক্রিয় ডিস্ট্রিবিউশন ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করবেন, আপনি সহজেই আপনার সেলস টিমের মাঠ পর্যায়ের কাজে নজরদারী বাড়াতে পারবেন এবং দৈনিক কাজের হিসাব খুব সহজে নিতে পারবেন, যা আগে ছিল প্রায় অসম্ভব। এই সফ্টওয়্যারটি মাঠপর্যায়ের কর্মীদের অ্যাকাউন্টেবিলিটি ৫০% পর্যন্ত বৃদ্ধি করতে সক্ষম। যা পর্যায়ক্রমে আপনার ব্যাবসায়ের মুনাফা ও উৎপাদনশীলতা বৃদ্ধি করতে বিশেষ ভূমিকা পালন করবে।
  • রিয়েলটাইম প্রতিবেদন এবং মার্কেট ইন্টেলিজেন্স গ্রহণ: সক্রিয় ডিএমএস আপনাকে আপনার সেলস টিমের রিয়েল-টাইম ডাটা প্রদান করে। আপনি যে কোনও সময় এবং দুনিয়ার যে কোনও জায়গা থেকে আপনার সিস্টেমে ঢুঁকে ড্যাশবোর্ড ও রিপোর্টসহ সব তথ্যহ দেখতে পারবেন।
 রিয়েল-টাইম ডাটা

মাঠ পর্যায় থেকে পাঠানো তথ্যের ভিত্তিতে স্বয়ংক্রিয়ভাবে প্রতিবেদন তৈরি করে সক্রিয় ডিস্ট্রিবিউশন ম্যানেজমেন্ট সিস্টেম আপনার সময় সাশ্রয় করবে এবং আপনার সেলস টিমের রিয়েল-টাইম পারফরম্যান্স দেখতে আপনাকে সহায়তা করবে।

আরও জেনে নিন সক্রিয় ডিস্ট্রিবিউশন ম্যানেজমেন্ট সিস্টেমটি আপনার ব্যবসায় কী কী অসুবিধা কমিয়ে ফেলবে? বিস্তারিত জানতে ক্লিক করুন…   Details

Spread the love

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.