Request A Demo

রিটেইল
nazmul
February 1, 2022

আপনার ডিস্ট্রিবিউশন বিজনেসের উন্নতিতে রিটেইল পয়েন্ট ম্যাপিং ও ট্রান্সেকশন ম্যাপিং এর প্রয়োজনীয়তা

প্রতিটি খুচরা বিক্রয় ব্যবসায় বা রিটেইল ব্যবসায় যার একটি ডিস্ট্রিবিউশন চ্যানেল রয়েছে তার পণ্যের সকল প্রকার মুভমেন্ট তত্ত্বাবধান ও নিরীক্ষণ করার জন্য একটি সঠিক ডিস্ট্রিবিশন ম্যানেজমেন্ট সিস্টেম প্রয়োজন। এটি এমন একটি সমাধান যা আপনাকে আপনার পণ্যের সমগ্র লেনদেনের পাশাপাশি সমগ্র খুচরা আউটলেটগুলিকে ম্যাপ করতে সক্ষম করে৷

প্রকৃতপক্ষে আজকের খুচরা পরিস্থিতিতে প্রতিযোগিতা করার জন্য, একটি কৌশলগত পরিকল্পনা থাকা গুরুত্বপূর্ণ যাতে রিটেইল আউটলেট ম্যাপিং এবং ট্রান্সেকশন পর্যবেক্ষণ বিদ্যমান থাকে। আপনি যদি রিয়েল-টাইমে মাঠ পর্যায়ের গতিবিধি দেখতে এবং ট্র্যাক করতে ব্যর্থ হন, তাহলে আপনার ডিস্ট্রিবিউশন সেলস-ভিত্তিক ব্যবসা পরিচালনা করতে আপনাকে ভোগান্তি পোহাতে হতে পারে। আপনি  বিভিন্ন উপায় একটি ডিস্ট্রিবিউশন চ্যানেল পরিচালনার ঝামেলা থেকে পরিত্রাণ পেতে পারেন; তাদের মধ্যে রিটেইল পয়েন্ট লোকেশন ম্যাপিং এবং ট্রান্সেকশন ম্যাপিং অন্যতম।

রিটেইল পয়েন্ট লোকেশন ম্যাপিং এবং ট্রান্সেকশন ম্যাপিং কি?

রিটেইল পয়েন্ট লোকেশন ম্যাপিং এবং ট্রান্সেকশন ম্যাপিং কি?

রিটেইল পয়েন্ট লোকেশন ম্যাপিং

একটি রিটেইল পয়েন্ট লোকেশন মানচিত্র বা রিটেইল ম্যাপিং হল একটি গ্রাফ যা সরবরাহ চেইন প্রক্রিয়ায় আপনার ব্যবসার রিটেইল পয়েন্টগুলির অবস্থান দেখায়৷ এটি একটি নির্দিষ্ট অঞ্চলের সমস্ত রিটেইল পয়েন্ট প্রদর্শন করে যেখানে আপনার পণ্যগুলি সেকেন্ডারি সেলস এর জন্য বহন করা হচ্ছে। মেনুফেক্চারার, হোলসেলার এবং ডিস্ট্রিবিউটিয়ারদের জন্য একটি সঠিক মানচিত্র থাকা অপরিহার্য কারণ এটি তাদের ঐ অবস্থান বুঝতে সাহায্য করবে যেখানে তারা সবচেয়ে বেশি অর্থ উপার্জন করছে। এই ডেটা ব্যবহার করে, একটি ব্যবসা আরও সুবিধাজনক হওয়ার জন্য আরও ভাল সকল উপযোগী উপায় বেছে নিতে সক্ষম।

সেইসাথে সেলস রেপদের কম সময়ে তাদের নির্দিষ্ট এলাকায় নির্ধারিত আউটলেটগুলি খুঁজে পেতে এবং ভিসিট সফল করতে সহায়তা করে।

রিটেইল পয়েন্ট লোকেশন ম্যাপিং

ট্রান্সেকশন ম্যাপিং

ট্রান্সেকশন ম্যাপিং বলতে বোঝায় কিভাবে আপনার পণ্য কোন ডিস্ট্রিবিউশন চ্যানেলের মধ্য দিয়ে যাচ্ছে, কোন রাস্তায়, কোন গাড়িতে, কোন সময়ে। এটির মাধ্যমে, আপনি সহজেই আপনার পণ্যের গতিবিধি ট্র্যাক ও পরিচালনা করার পাশাপাশি সঠিক উপায়ে পণ্যটি লেনদেন করে আরও বেশি লাভ করতে পারেন।

এটি কিভাবে আপনার ব্যবসাকে উপকৃত করবে?

ভার্চুয়াল রিটেইল অডিট এবং ইন্সপেকশন

মহামারী চলাকালীন ট্রান্সেকশন গুলিকে পর্যবেক্ষণ করতে এবং নিয়ম মেনে চলার জন্য ভার্চুয়াল ইন্সপেকশন অপরিহার্য হয়ে উঠেছে। ভার্চুয়াল রিটেইল ইন্সপেকশন সাধারণত একটি সমাধান বা প্রযুক্তির মাধ্যমে আপনার রিটেইল ব্যবসার সমস্ত তথ্য সংগ্রহকে বোঝায়। ফলস্বরূপ আপনি যেকোনো স্থান থেকে যেকোনো সময় রিয়েল টাইমে আপনার রিটেইল ব্যবসার সমস্ত ডেটা পাবেন।

ভার্চুয়াল রিটেইল ইন্সপেকশন প্রচুর পরিমাণে বিক্রেতা এবং খুচরা বিক্রেতার জায়গায় শারীরিকভাবে যাওয়ার প্রয়োজনীয়তা দূর করে এবং প্রচুর সময় বাঁচায়। এটি আপনার ডিস্ট্রিবিউশন ব্যবসার পণ্যের সমস্ত গতিবিধি সুরক্ষিত করে। এবং আপনাকে মাঠপর্যায় থেকে রিয়েল-টাইম তথ্য সরবরাহ করে যা আপনার বিতরণ চ্যানেলের গতিকে বৃদ্ধি করে।

লোকেশন ডাটা ট্র্যাকিং 

আউটবাউন্ড লজিস্টিক প্রক্রিয়া এবং স্ট্রাটেজি প্রস্তুত করার সময় লোকেশনের ডেটা সংগ্রহ খুবই সহায়ক ও দরকারি। যখন আপনি বুঝতে পারবেন যে আপনার খুচরা বিক্রেতার অবস্থানের পয়েন্টগুলি ঠিক কোথায় আছে, আপনি সঠিকভাবে আপনার ডিলারের পয়েন্ট পরিবর্তন করতে পারেন যাতে ডেলিভারির সময় হ্রাস পায়। এটি আপনাকে আপনার সালেসফোর্স থেকে কোন অবস্থানগুলিকে অগ্রাধিকার দেওয়া উচিত তা চয়ন করতে দেয়৷ এবং এটি আপনাকে বিভিন্ন অঞ্চল এবং অবস্থানের কাস্টমার বা ক্লায়েন্টদের মধ্যে কোন ধরণের পণ্য বা পরিষেবাগুলি সবচেয়ে বেশি পছন্দ করে সে সম্পর্কে আপনাকে অবগত করে থাকে৷

লোকেশন ডাটা ট্র্যাকিং 

ট্রান্সেকশন ট্র্যাকিং 

আউটলেট ম্যাপিংয়ের ক্ষেত্রে, ট্রান্সেকশন ট্র্যাকিং একটি দরকারী উপাদান যা প্রতিটি আউটলেটে বিক্রি হওয়া পণ্যের সংখ্যা বোঝায়। এই ডেটা বোঝার ফলে ম্যানুফ্যাকচারার তাদের সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট কৌশল অপ্টিমাইজ করতে পারবেন। তারা বর্তমান বাজারের প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে পৃথক অবস্থানে কত ইনভেন্টরি সংরক্ষণ করা প্রয়োজন তা বাছাই করতে পারে। এই তথ্যগুলি ব্যবসায়ীদেরকে উৎপাদন ক্ষমতা বাড়ানো বা পণ্য বা ইনভেন্টরি বাছাইয়ের বিষয়ে সিদ্ধান্ত নিতে সহায়তা করতে পারে।

একটি উন্নত কন্টাক্ট ম্যানেজমেন্ট তৈরির সুবিধা

আপনার এজেন্টরা এটি জানেন এবং আপনিও জানেন যে আপনার কন্টাক্টসগুলো আপনার কোম্পানির জন্য কতটা প্রয়োজনীয়। সম্ভাবনাগুলি লীডে পরিণত হয় যা অবশেষে আপনার গ্রাহক বা ক্লায়েন্ট হয়ে ওঠে, এমনকি ক্লায়েন্টদেরও পুনরাবৃত্তি করে। যাইহোক, লিড এবং সেলস এজেন্টের মধ্যে একটি খারাপ সূচনা বা নিম্ন-সমমানের ক্লায়েন্টের যোগাযোগ সত্যিকার অর্থে মাঠে নামার আগেই বিক্রয়কে বিপদে ফেলতে পারে।

আউটলেট ম্যাপিং এবং ট্রান্সেকশন ম্যাপিং আপনার ব্যবসার যোগাযোগ ব্যবস্থাপনাকে আরও উন্নত করে। আউটলেট ম্যাপিং এবং ট্রান্সেকশন ম্যাপিং আপনার বিক্রয় প্রতিনিধিকে ফিল্ডপর্যায় থেকে আরও ডেটা সংগ্রহ করতে সক্ষম করে যা আপনার যোগাযোগ পরিচালনাকে আরও বড় এবং শক্তিশালী করে তোলে।

ডাটা ট্র্যাকিং 

কর্মক্ষমতা / পারফরমেন্স

সেলারের পারফরমেন্স ইনফরমেশন এবং রিপোর্ট রেকর্ড ট্রান্সেকশনের উপর ভিত্তি করে বিক্রেতাদের অর্থনৈতিক অবস্থা সম্পর্কে একটি সহজ ধারণা প্রদান করে। গত বছরের পরিসংখ্যানগুলির সাথে এই সংখ্যাগুলির তুলনা করে, আপনি নিদর্শনগুলি চিহ্নিত করতে এবং ভবিষ্যতের প্রবণতাগুলির পূর্বাভাস দিতে সক্ষম হবেন৷ উদাহরণস্বরূপ, আপনি দেখতে পারেন যে নির্দিষ্ট বিক্রেতারা ধারাবাহিকভাবে অন্যদেরকে কমসেবা প্রদান ​করে। এটি বারবার ঘটলে, আপনি খরচ কমাতে বা রেভেনিউ বাড়াতে পদক্ষেপ নিতে পারেন।

সক্রিয় ডিস্ট্রিবিউশন ম্যানেজমেন্ট সিস্টেম আপনার উপরের সমস্ত সমস্যা সমাধানের জন্য একটি সহজ এবং সেরা সমাধান। যা শুধুমাত্র আপনার খুচরা পয়েন্ট ম্যাপ করে না বরং আপনার সম্পূর্ণ বিক্রয় চ্যানেলের গতি বাড়ায়।

আসুন তাহলে সংক্ষেপে সক্রিয় ডিস্ট্রিবিউশন ম্যানেজমেন্ট সিস্টেম সম্পর্কে জানি।

সক্রিয় রিটেইল পয়েন্ট ম্যাপিং কি?

সোক্রিও ডিস্ট্রিবিউশন ম্যানেজমেন্ট সিস্টেম যা আপনার সম্পূর্ণ সেলস চ্যানেল আপনার হাতের তালুতে নিয়ে আসে। সক্রিয় ডিএমএস যা আপনার সেলস চ্যানেলকে স্ট্রীমলাইন করার পাশাপাশি আপনার বিসনেস এফিসিয়েন্সি 33% পর্যন্ত বৃদ্ধি করে। সক্রিয় ডিস্ট্রিবিউশন ম্যানেজমেন্ট সিস্টেমের একটি অন্যতম বৈশিষ্ট্য হল রিটেল পয়েন্ট অবস্থান ম্যাপিং। সক্রিয় ডিস্ট্রিবিউশন সিস্টেমের মাধ্যমে, খুচরা পণ্যগুলির একটি ভার্চুয়াল পরিদর্শন সুচারুভাবে পরিচালিত হতে পারে। ডেটা এনালাইসিস এর ফলে, বছরের বিভিন্ন সময়ে উপলব্ধ এবং আউট অফ স্টক পণ্যগুলির মধ্যে ব্যবধান পরীক্ষা করা এবং বাছাই করা যেতে পারে।

সক্রিয় রিটেইল পয়েন্ট ম্যাপিং

সক্রিয় ডিএমএস (সক্রিয় ডিস্ট্রিবিউশন ম্যানেজমেন্ট সিস্টেম) আপনার সেলস চ্যানেলের সাথে সম্পর্কিত গতিবিধি নিয়ন্ত্রণ করে এবং সেলস প্রতিনিধিদের কর্মক্ষমতা অনুসরণ করে সেলস চ্যানেলের উত্পাদনশীলতা উন্নত করে। সক্রিয় ডিএমএস একটি সুবিধাজনক পদ্ধতিতে সমস্ত ফিল্ড ডেটা সরবরাহ করে, সেলস প্রক্রিয়াকে স্ট্রিমলাইন করে, রিয়েল-টাইম ডেটা সরবরাহ করে এবং সেইসাথে ফিল্ড কর্মীদের রিয়েল-টাইম অবস্থান দেখায়। যা আপনার কোম্পানির রেসপনসিবিলিটি 50% পর্যন্ত উন্নত করতে সহায়তা করবে।

ডিস্ট্রিবিউশন ম্যানেজমেন্ট সিস্টেম (ডিএমএস)

শেষ কথা 

একটি ডিস্ট্রিবিউশন ম্যানেজমেন্ট সিস্টেম (ডিএমএস) প্রস্তুতকারক, ডিলার এবং খুচরা বিক্রেতার মধ্যে সহযোগিতা করার জন্য প্রস্তুত করা হয়েছে যাতে অর্ডারগুলি সঠিকভাবে পূরণ করা হয়। এটি একজন ম্যানেজারকে ডেটা জরিপ করতে এবং কোম্পানির জন্য ভবিষ্যতের চ্যালেঞ্জ এবং উন্নয়নের সুযোগের ভবিষ্যদ্বাণী করার অনুমতি দেয়। প্রি-প্ল্যানিং রিটেল ম্যাপিং, লোকেশন ট্র্যাকিং, ট্রান্সেকশন ম্যাপিং, রুট প্ল্যানিং ইত্যাদি সকল ফীচার দ্বারা বিক্রয়কর্মীরা দক্ষতার সাথে তাদের কার্যক্রম পরিচালনা করতে পারে। এটি কাজের সময়গুলির উপর আরও নিয়ন্ত্রণ সরবরাহ করে যাতে আরও ভাল প্রোডাক্টিভিটি এবং সেলস অর্জন করা যায়।

রিটেইল আউটলেট ম্যাপিং বৈশিষ্ট্যটি সাপ্লাই চেইন কৌশল বোঝার জন্য একটি মূল্যবান পদক্ষেপ যা আরও বিক্রয় জেনারেট করার জন্য কোম্পানির কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে।

Writen By

nazmul

Nazmul is a technology enthusiastic person who loves to write creative content. In his free time, he loves to watch movies and sports. He has a keen interest in traveling all around the world.

Get A Comments

Request For Demo

Start Your Journey to Better Business
With Sokrio